লেখকঃ জিয়াউল হক হাওলাদার
ভ্রমণ একটি Determining Factor হিসেবে তার সব নাটকে কম- বেশি দেখা যায়। ভ্রমণ হচ্ছে নাটকের মিলনাত্মক পরিণতির এপিসোড। নাটকে যখন কোনো স্বার্থের দ্বন্দ্ব কিংবা নায়ক-নায়িকার সঙ্গে অমিল/মতানৈক্য হয়েছে, সংকট দেখা দিয়েছে শেকসপিয়ার নায়ক-নায়িকা এবং কেন্দ্রীয় চরিত্রগুলোকে পাঠিয়ে দিয়েছেন ভ্রমণে; হয় বনে-জঙ্গলে না হয় সমুদ্রে। ভ্রমণের
ফলে নায়ক-নায়িকার আত্মশুদ্ধি (Purgation) ঘটেছে এবং নতুন করে স্বপ্ন দেখে এবং নাটকের মিলনাত্মক পরিণতি ঘটে। তার বিখ্যাত রোমান্টিক নাটক- As You Like it-এ জ্যাক একটি গুরুত্বপূর্ণ চরিত্র, যার সঙ্গে নায়িকা রোজালিন্ডের কথোপকথনে ভ্রমণ একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে প্রাধান্য পেয়েছে। এ নাটকে ফরেস্ট অব অডেন একটি গুরুত্বপূর্ণ ডেস্টিনেশন। এ নাটকের নায়ক অর্লান্ডো বড়ভাই অলিভার কর্তৃক উত্তারাধিকার সম্পত্তি থেকে বঞ্চিত হয়ে ফরেস্ট অব অডেনে চলে আসেন। এখানেই তিনি প্রথম দৃষ্টিতেই (Fall In Love At First Sight) নায়িকা রোজালিন্ডের প্রেমে পড়ে যান। পরবর্তীতে তার বড়ভাই অলিভার নিজেই সম্পত্তি থেকে অন্যের মাধ্যমে উচ্ছেদিত হয়ে এ বনে চলে আসেন এবং সেলিয়ার প্রেমে পড়ে নিজের ভুল বুঝতে পারেন এবং অনুশোচনা করেন। আবার তার ট্র্যাজিক ড্রামা King Lear-এ দেখা গেছে- রাজা লিয়ার তার সব সম্পত্তি ছোট মেয়েকে না দিয়ে বড় দুই মেয়ের মধ্যে ভাগ করে দিয়েছেন এবং বড় দুই মেয়েই তাকে ঠকিয়েছে। লিয়ার চলে গেছেন বনে। সেখানে সম্পত্তি থেকে বঞ্চিত হওয়া ছোট মেয়েই তাকে সম্মান দিয়েছেন। বনে এসে রাজা লিয়ারের আত্মশুদ্ধি ঘটেছে।
শেকসপিয়ারের বিখ্যাত ট্র্যাজিক ড্রামা Othello-তে দেখা গেছে- নায়ক ওথেলো নায়িকা ডেসডিমোনার কাছে নিজ ভ্রমণকে গৌরবান্বিত করছেন। আবার তার নাটক The Tempest– এ সমুদ্রভ্রমণ এবং বিচ্ছিন্ন দ্বীপে সব চরিত্রদের পাঠিয়েছেন। এখানে নাটকের একটি মিলনাত্মক পরিণতি ঘটে। The Twelfth Night নাটকে ভ্রমণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। শেকসপিয়ারের সব নাটকের প্রেক্ষাপট, চরিত্র, কাল ইত্যাদি নির্বাচনের ক্ষেত্রে আমরা জীবনের একটি দীর্ঘ জার্র্নি দেখতে পাই। দেখতে পাই জীবনের ভ্রমণ। শেকসপিয়ার নিজে প্রচুর ভ্রমণ করতেন। যার প্রতিফলন আমরা তার নাটকে দেখতে পাই।